মানুষ নয় রোবট

প্রকাশঃ এপ্রিল ১৮, ২০১৬ সময়ঃ ১:৪০ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:৪৫ অপরাহ্ণ

ziaziaবিশ্বের প্রথম অতি মানবীয় রোবট! নাম জিয়া জিয়া। রোবটিক্স বিশ্বে এখন পর্যন্ত বানানো মানুষের আকৃতির রোবটের মধ্যে এটিই সবচেয়ে নিঁখুত বলে দাবি এর গবেষকের। সত্যিই চোখের পলক সরছে না কারো। অনেক্ষণ দেখেও কোনো ভুল খুঁজে পাওয়া গেল না। শুধু বাহ্যিক গঠনের কারণেই নয়, কথাবার্তা এবং আচরণেও জিয়া জিয়াকে বাস্তবের সুন্দরী কোনো নারী বলেই মনে হবে।
এমনই নিখুঁতভাবে তাকে তৈরি করেছেন চীনের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। গবেষক চেন জিয়াওপিংরার নেতৃত্বে অতি বাস্তবসম্মত এই রোবটটি তৈরি করতে গবেষকদের সময় লেগেছে তিন বছর। সম্প্রতি চীনের অ্যানহুই প্রদেশের রাজধানী হেফেইয়ে এক প্রযুক্তি সম্মেলনে জিয়া জিয়াকে প্রথমবারের মতো প্রদর্শন করা হয়।
ziaaa
জিয়া জিয়ার প্রোগ্রাম এমনভাবে করা হয়েছে যাতে সে মানুষ চিনতে পারে ও শরীরের অঙ্গ প্রত্যঙ্গ নড়াচড়া করতে পারে। এই প্রোগ্রামিংয়ের ফলেই প্রযুক্তি সম্মেলনে আসা সকলের উদ্দেশ্যে জিয়া জিয়া বলে, ‘স্বাগতম, আমি জিয়া জিয়া।’ যদি কেউ তাকে ‘হ্যালো` বলে, উত্তরে সে স্পষ্ট বলে, ‘হ্যাঁ, আমি আপনার জন্য কী করতে পারি?’ziazz
জিয়া জিয়ার চোখের চাহনী ও হাত-মুখ নাড়ানোর সবকিছুই স্বাভাবিক মানুষের মতোই। কথা বলার সময় স্বাভাবিক মানুষের মতোই ঠোঁট ও হাত নাড়ায়। মুখে বিভিন্ন ধরনের আবেগও ফুটিয়ে তুলতে পারে। সেলফি তোলার জন্য মোক্ষম পোজ দিতে পারে। শুধু তাই নয়, তার সঙ্গে ছবি তোলার সময় সাবধান করে দিয়ে মজা করে বলে, ‘ছবি তোলার সময় আমার খুব কাছে চলে আসবেন না, তাহলে আমাকে মোটা দেখাবে।’

নির্মাতারা জানান, ইন্টারনেটে ক্লাউড তথ্যের ওপর ভিত্তি করে জিয়া জিয়া মানুষকে কাজে সহায়তা করতে পারবে।

রোবটের দুনিয়ায় এখন পর্যন্ত অনেক উন্নতি হয়েছে। প্রযুক্তিতে বলীয়ান হয়ে নানারকম কাজ করছে রোবটরা কিন্তু জিয়া জিয়ার মতো এমন সুন্দরী রোবট আগে কখনো দেখা যায়নি। চীনের সুন্দরী এই রোবট মুগ্ধ করেছে পুরো প্রযুক্তি বিশ্বকে।

=====

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G